Start Planning
প্রজাতন্ত্র দিবস

প্রজাতন্ত্র দিবস 2021 এবং 2022

প্রজাতন্ত্র দিবস ভারতের তিনটি জাতীয় ছুটির দিনের মধ্যে একটি এবং এটি ভারতীয় সংবিধানের উদযাপন।

বছরতারিখদিনছুটিররাজ্য
202126 জানুয়ারীমঙ্গলবারপ্রজাতন্ত্র দিবস জাতীয়
202226 জানুয়ারীবুধবারপ্রজাতন্ত্র দিবস জাতীয়

প্রজাতন্ত্র দিবস ভারতে বছরে পালিত সবচেয়ে উদযাপিত দিবসের মধ্যে একটি। এই বিশেষ ছুটির দিনটি সেই দিনটিকে চিহ্নিত করে যে দিন ভারতে ভারতের সংবিধান কার্যকর করা হয়। ২৬ জানুয়ারি, ১৯৫০, ভারত আনুষ্ঠানিকভাবে একটি স্বাধীন জাতি হিসাবে নিজেকে স্বীকৃত প্রদান করে।

প্রতিবছর ভারত প্রজাতন্ত্র দিবস পালন উপলক্ষ্যে তিন দিনব্যাপী উৎসব উদযাপন করে। এর বেশিরভাগ অনুষ্ঠানই দেশটির রাজধানী নয়াদিল্লিতে পালিত হয়, তবে ভারতের প্রতিটি রাজ্যে তাদের নিজেদের মত উৎসবের আয়োজন করে।
প্রজাতন্ত্র দিবসের আনন্দ মিছিল

তিন দিনের অনুষ্ঠানের মূল আকর্ষণ হলো নয়াদিল্লিতে রাজপথে (আনুষ্ঠানিক মহাসড়কে) ভারতের রাষ্ট্রপতির সামনে অনুষ্ঠিত প্রজাতন্ত্র দিবসের আনন্দ মিছিল। এই উৎসব উদযাপন করতে ভারতের প্রতিটি রাজ্যে একই রকমের আনন্দ মিছিল শুরু হয়।

সশস্ত্র বাহিনীর যেসব সদস্য দেশের জন্য জীবন দিয়েছেন তাদের স্মরণে ভারত গেটে প্রধানমন্ত্রীর জয়মাল্য অর্পণের মাধ্যমে এই উৎসবের শুরু হয়। যখন জয়মাল্য অর্পণ করা হয় তার পরপরই ২১-বন্দুকের স্যালুটের সাথে জাতীয় সংগীত গাওয়া হয়। সাহসিকতা এবং বীরত্বের কাজের জন্য সামরিক এবং বেসামরিক সদস্যদের পুরষ্কার প্রদান করা হয়। এই কাজ সম্পন্ন হওয়ার সাথে সাথে, প্যারেড শুরু হয়।

প্যারেডটি একটি বিশাল অনুষ্ঠান এবং অন্য দেশের রাষ্ট্র প্রধানদের সর্বদা রাষ্ট্রপতির সাথে প্যারেড দেখার জন্য আমন্ত্রণ জানানো হয়। এই প্যারেড জুড়ে সামরিক বাহিনীর শক্তি প্রদর্শনের সাথে সাথে সমগ্র ভারতের সাংস্কৃতিক অনুষ্ঠানগুলি প্রদর্শিত হয়।

যখন প্যারেড শুরু হয়, তখন যারা সম্মাননা পুরষ্কার পেয়েছেন তারা রাষ্ট্রপতিকর পাশ দিয়ে স্যালুট নিতে নিতে যান। একটি হেলিকপ্টার ব্রিগেড, একই সময়ে, ভারতের গেট উপর দিয়ে জনগণের উপর গোলাপের পাপড়ি বর্ষণ করতে থাকে। প্যারেডে সামরিক অভিযানের সদস্যরা মার্চ করে, নৃত্যশিল্পীরা নাচ করেন এবং গান করেন, এবং একই সময়ে, যুদ্ধ-বিমান পতাকার তিনটি রংয়ের ধোঁয়া ছাড়তে ছাড়তে মাথার উপর দিয়ে উড়ে যায়। প্যারেড সবসময় মোটরসাইকেলে সামরিক বাহিনীর সাহসী যোদ্ধাদের মোটর সাইকেলের সাহসী খেলা দেখানোর মাধ্যমে শেষ হয়।